মাযার

From Sunnipedia
Revision as of 16:58, 7 August 2015 by Khasmujaddedia1 (Talk | contribs)

(diff) ← Older revision | Latest revision (diff) | Newer revision → (diff)
Jump to: navigation, search

স্থানবাচক বিশেষ্য, ধাতুগত অর্থ দর্শনার্থে গমন করা । মাযার অর্থ দর্শনার্থে গমন করা হয় এমন স্থান, সাধারণত নবী-রাসুল, সাহাবী (রাঃ), তাবেঈ, তাঁবে-তাবেঈ এবং ওয়ালী-আল্লাহ্‌ গণের সমাধিস্থল বোঝায় । মাযারকে মাক্‌বারা (কবরস্থান) ও বলা হয় । এইরূপ সমাধিস্থলের পাশে মসজিদও প্রতিষ্ঠিত হয়, আবার কোথাও কোথাও মাদ্রাসাও গড়িয়া ওঠে । হযরত মুহাম্মদ (সঃ) মদিনার কবরস্থান আল-বাকীতে এবং উহুদ যুদ্ধে শাহাদাতপ্রাপ্ত সাহাবীদের কবরস্থানে গমন করিতেন এবং দোয়া করিতেন ।

কবরস্থানে গম্বুজ সহকারে যে ইমারত নির্মান করা হয় তাঁকে 'কুব্বা' বলে । কোথাও ইহা মাকাম নামে পরিচিত । হযরত মুহাম্মাদ (সঃ), আবু বকর (রাঃ) ও উমার (রাঃ) উম্মুল মু'মিনিন আইশা (রাঃ) এর হুজরায় সমাধিস্থ হন । তাঁদের পবিত্র মাযারসমূহ একটি পঞ্চকোণ বিশিষ্ট প্রাচীর দ্বারা পরিবেষ্টিত । সমগ্র এলাকাটি আর-রাওদা (উদ্যান) নামে অভিহিত । আমরা একে পবিত্র রওজা শরীফ বলি । জান্নাতুল বাকীতেও অনেক মাযারে গম্বুজ নির্মিত ছিল; যা সৌদি সরকার কর্তৃক ধ্বংস করে ফেলা হয় ।

কায়রোতে হুসাইন (রাঃ) এর মাযার রয়েছে যেখানে তাঁর পবিত্র শহীদী মস্তক মুবারাক যাহা আস্কালান হইতে ৫৪৮/১১৫৩-৫৪ সালে নীত হয় ও দাফন করা হয় ।

অনেক ওলী আউলিয়া (রহঃ) গণেরও মাযার নির্মিত হয়েছে । যথা কায়রোতে ইমাম শাফিঈ (রহঃ) এর এবং তানটাতে আহমদ আল বাদাবী (রহঃ) এর পবিত্র মাযার অবস্থিত । দামেস্কে ও তাঁর আশেপাশে পূর্ববর্তী নবীগণ (আঃ) ও অজ্ঞাতনামা অনেক ওলী দরবেশের মাযার ছিল । যেসব নবী (আঃ) গণের নাম কোরআন শরীফে বর্নিত হয়েছে তাহাদের মধ্যে আক্‌কাতে মাসজিদ জামি'র বহিঃপার্শ্বে সালিহ (রাঃ) এর সমাধি, সিরিয়াতে তাহার পুত্রের মাযার, আক্‌কার নিকটে হুদ (আঃ) এর মাযার ।

কোন কোণ বিখ্যাত ওলীর মাযার সংলগ্ন মসজিদ নির্মিত হয় । যথাঃ ভারতের আজমীঢ়ে খাওয়াজা মুঈনুদ্দিন চিশতী (রঃ) এর মাযার, দিল্লিতে নিজামুদ্দীন আউলিয়া (রঃ) এর মাযার, পাকিস্তানের লাহোরে দাতা ফারীদুদ্দীন গঞ্জেশকর (রঃ) এর মাযার, বাংলাদেশের সিলেটে শাহ জ্বালাল (রঃ) এর মাযার ইত্যাদি ।[1]

তথ্যসূত্র

  1. সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ (ইফাবা)