অন্য লোকের মাধ্যমে রওজা মোবারকে সালাম পৌঁছান

From Sunnipedia
Jump to: navigation, search
কবরের জীবন

























  • অন্য লোকের মাধ্যমে রওজা মোবারকে সালাম পৌঁছান

হাফেজ সামসুদ্দিন সাখাবি (র) তার আল কাওলুল বাদিউ গ্রন্থে ইবনে আবি দুনিয়া এবং ইমাম বায়হাকি (র) এর উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেছেন,

খলিফা ওমর ইবনে আব্দুল আজিজ (র) ইয়াজিদ ইবনে আবু সাইদ মাদানি কে বললেন, তুমি যখন মদিনা মণোয়ারায় পৌছবে, তখন নবী করীম (স)এর রওজা মোবারকে আমার সালাম পৌঁছাবে ।

— আল কাওলুল বাদিউ ৩১১ পৃষ্ঠা

এ হাদিসটি শেফা গ্রন্থে উল্লেখ করা হয়েছে । আরও লেখা হয়েছে যে, ওমর ইবনে আজিজ (র) রওজা মোবারকে তার সালাম পেশ করার জন্য দামেস্ক হতে দূত পাঠাতেন । (শেফায়া ২য় খণ্ড ১৯৮ পৃষ্ঠা)

দুনিয়ার সামাজিক নিয়ম হচ্ছে, মানুষ পরস্পরের সাক্ষাতে মুসাহাফা ও সালাম বিনিময় করে । মহান আল্লাহ্‌ তায়ালাও দয়া পরবশ হয়ে এ নিয়ম প্রচলিত রেখেছেন যে, কোন মুসলমান দূর দুরান্ত থেকে তার নবীর প্রতি দরুদ ও সালাম পাঠ করলে ফেরেশতাদের দ্বারা তা তার কাছে পৌঁছে দেন । খলিফা ওমর ইবনে আব্দুল আজিজ (র)এর কার্যাদি দ্বারা জানা যায় যে, ফেরেশতা ছাড়াও মদিনায় আগমন কারী লোক দের মাধ্যমে রওজা পাকে সালাম প্রেরন করা বৈধ ।

এসব হাদিস দ্বারা একথাও অবহিত হওয়া যায় যে, নবী করীম (স) এর কবরের জীবনেও স্বীয় উম্মতের সাথে সম্পর্ক বহাল রয়েছে, আল্লাহ তায়ালা এ উম্মতদের সৌভাগ্য দান করেছেন যে , তিনি এই মহৎ কাজের জন্য ফেরেশতা নিয়োজিত রেখেছেন । তাঁরা উম্মতের সালাম যথা সময়ে রাসুলে করীম (স) এর কাছে পৌঁছে দেন ।