এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

আব্বাস ইবনে মিরদাসের ঘটনা

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2

  • আব্বাস ইবনে মিরদাসের ঘটনা




























কিতাবুশ শোয়রা গ্রন্থে ইব্ন যাকারিয়া আবূ নামীয়, ইব্ন জরীর, ইবনুত্তাররাহ হযরত আব্বাস ইব্ন মিরদাস (রা) থেকে রেওয়ায়েত করেন, তিনি নিজের ইসলাম গ্রহণের ঘটনা বর্ণনা করতে গিয়ে বলেনঃ

আমার পিতা ইন্তিকালের সময় ‘যেমার’ নামে একটি মূর্তি সম্পর্কে আমাকে ওসীয়ত করে যান। সে প্রতিমাটি আমি যত্ন করে নিজ ঘরে স্থাপন করলাম। প্রতিদিন ওটার কাছে যেতাম।

যখন রাসূল (সা) নবুওয়াত প্রাপ্ত হলেন, তখন এক রাতে আমি এ প্রতিমা থেকে আওয়াজ শুনলাম, এটা বলছে,

সুলায়েমের সকল কাওমকে বলে দাও, আনীস মরে গেছে,আহলে মসজিদ আবাদ হয়েছে, যেমার প্রতিমা খতম হয়েছে,যার পূজা করা হতো মুহাম্মদ (সা)-এর আর্বির্ভাবের পূর্বে। ঈসা ইব্ন মরিয়ম (আ)এর পর কুরায়শদের একজন নবুওয়াত ও হিদায়েতের ওয়ারিশ হয়েছেন । তিনিই সঠিক পথপ্রাপ্ত।

আব্বাস বলল, ঘটনাটি আমি কারও কাছে প্রকাশ করলাম না। খন্দকের যুদ্ধ থেকে সবাই যখন ফিরে এলো, তখন একদিন আমি ‘জাতে ইরকের’ ‘আতীক’ নামীয় জায়গার আশেপাশে উট চরাচ্ছিলাম। হঠাৎ একটা আওয়াজ শুনে মাথা তুললাম। দেখি এক ব্যক্তি উট পাখির উভয় পাখার মাঝখানে সওয়ার। সে বলছে, সেটাই প্রকৃত নূর যা সোম ও মঙ্গলবার রাতে চাদরওয়ালা উষ্ট্রীওয়ালার সাথে বনু আকিল-ওনাকার ঘরগুলোতে প্রকাশ লাভ করেছে।

তারপরই বামদিকে থেকে একটি অদৃশ্য আওযাজ-এর জওয়াবে বলল, ‘জিন ও তাদের স্বজাতিকে সুসংবাদ দাও যে, সওয়ারী তার পিঠের গদী নামিয়ে রেখেছে, আসমান তার পাহারাদারদের জাহির কারে দিয়েছে। হযরত আব্বাস ইব্ন মিরদাস (রা) বলেন, ভয় পেয়ে আমি লাফিয়ে উঠে দাঁড়ালাম। বুঝলাম, মুহাম্মদ (সা) আল্লাহর রাসূল।

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)