আল্লাহ্‌ তায়ালার পক্ষ থেকে শহীদগণকে সম্বোধন

From Sunnipedia
Jump to: navigation, search
কবরের জীবন













  • আল্লাহ্‌ তায়ালার পক্ষ থেকে শহীদগণকে সম্বোধন













তাবেঈ হযরত মাসরুক (র) বলেন , আমি হযরত ইবনে মাসউদ (রা) এর কাছে কোরআন মজিদের এ আয়াতের ব্যাখ্যা জিজ্ঞেস করলামঃ

যারা আল্লাহর পথে জিহাদে নিহত হয়েছেন , তাদের কে তোমরা মৃত মনে করো না । তারা তোমাদের প্রতিপালকের নিকত জীবিত , তারা জীবিকা প্রাপ্ত হন ।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা) বললেন , “ আমি রাসুলুল্লাহ (সঃ) এর কাছে এই আয়াতের তাফসির জিজ্ঞাসা করলে তিনি বললেন , “শহীদের আত্মা সবুজ পাখির পক্ষপুটে অবস্থান করে । তাদের জন্য আল্লাহ্‌ তায়ালার আরশের নিচে ঝারবাতি ঝুলান আছে । তারা জান্নাতের যে কোন স্থানে ভ্রমন করতে পারেন । অতঃপর তারা উক্ত ঝারবাতির নিকট এসে অবস্থান করে , আল্লাহ্‌ তায়ালা তাদেরকে জিজ্ঞাস করেন , “তোমরা আমার নিকট কিছু চাও ? তারা বলেন আমরা কি চাইব ? আমরা তো জান্নাতের যে কোন স্থানে জাতায়াত করতে পারি । এভাবে তাদের ও আল্লাহ্‌ তায়ালার মধ্যে তিন বার কথোপোকথন হয় । অতপর তারা যখন মনে করেন যে , আমরা কিছু না চাওয়া পর্যন্ত আল্লাহ্‌ তায়ালা এভাবে বলতেই থাকবেন । তখন তারা বলবেন , আমরা চাই আমাদের আত্মাকে আমাদের দেহে ফিরিয়ে দেয়া হোক, যাতে আমরা পুনরায় আপনার পথে জিহাদ করে শহীদ হতে পারি । সুতরাং আল্লাহ্‌ তায়ালা যখন বুঝবেন তাদের কোন চাহিদা নাই, তখন তিনি তাদের কে পরিত্যাগ করবেন । এরপর আল্লাহ্‌ তায়লা আর কখনও তাদের কিছু জিজ্ঞাস করবেন না । অর্থাৎ তারা পারলৌকিক কিছুই কামনা না করে বরং পুনরায় পৃথিবীতে ফিরে আসার আবদার করল, যা নিয়ম বিরোধী, তাই তাদের কে আর কিছু জিজ্ঞেস করা হবে না ।

— মুসলিম শরীফ , মেশকাত শরীফ

সবুজ পাখির পক্ষপুটে কেবল শহীদ গনের আত্মাই অবস্থানের সুযোগ দেয়া হয় না, বরং অন্যান্য মুমিন দের আত্মাও তাঁর মধ্যে অবস্থান করার সুযোগ পেয়ে জান্নাতে ভ্রমন করে থাকে । যেমন হযরত কায়াব ইবনে মালেক (রা) বলেন , রাসুলুল্লাহ (সঃ) বলেছেন

ইমানদার গনের আত্মাও সবুজ পাখির ডানার মধ্যে অবস্থান করে । আর সে পাখি গুলো জান্নাতের গাছপালার ফল ফলারি আহার করে ।

— মেশকাত

আল্লামা মোল্লা আলী কারী (র) মেরকাত শরহে মেশকাত গ্রন্থে লিখেছেন ,

এক হাদিসে আছে , মুমিন গনের আত্মা সবুজ পাখির পক্ষ পুটে অবস্থান করে জান্নাতের ফল ফলারি আহার ও পানি পান করে । আর আরশের নিচে স্বর্ণের ঝারবাতির কাছে বিশ্রাম করে ।

— মেরকাত