আহলে বায়তের প্রতি দুশমনির কুফল

From Sunnipedia
Jump to: navigation, search

রাসূল সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম বলেন, সাবধান হও! যে ব্যক্তি আহলে বায়তের প্রতি দুশমনি রেখে মারা যায় সে কিয়ামত দিবসে হাজির হবে এমতাবস্থায় তার দু'চোখের মাঝখানে আল্লাহ্‌র রহমত হতে নৈরাশ লেখা থাকবে।

তিনি (সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম )আরও বলেন, সতর্ক হও,যে ব্যক্তি আহলে বায়তের প্রতি শত্রুতা রেখে মারা যায়, সে কাফের হয়ে মারা যায়।

তিনি (সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম)আরও বলেন, সাবধান হও, যে ব্যক্তি আহলে বায়তকে ঘৃণা করে মারা যায়, সে জান্নাতের ঘ্রাণ পাবে না।

— তাফসীরে কবির, পৃষ্ঠা -৩৯০

ইমাম তবরানী ও ইমাম হাকেম রহমাতুল্লাহি আলাইহিমা হযরত আবদুল্লাহ্‌ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহুমা হতে বর্ণনা করেছেন যে, অবশ্যই নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লামবলেন যে, যদি কোন পুরুষ কা’বা শরীফের রুকন ওয়া মকামে ইব্রাহীমের মাঝখানে আরোহণ করে নামায পড়ে এবং রোযা রাখে তার পর সে মারা যায় এমতাবস্থায় সে মুহাম্মদ সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম-এর আহলে বায়তের প্রতি দুশমনি পোষণ করে, তাহলে সে জাহান্নামে প্রবেশ করবে।

— আশশারফুল মুয়ায়্‌য়দ, পৃষ্ঠা-৯৮

তথ্যসূত্র

  • তাফসীরে কবির, আল্লামা ফখরুদ্দিন রাযী (রহঃ)
  • মাসিক তরজুমান, মহররম, ১৪৩৫ হিজরী, লেখক- সহাকারী অধ্যাপক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া, চট্টগ্রাম।