আহলে বায়তের মহব্বতের সুফল

From Sunnipedia
Jump to: navigation, search

قل لا اسئاكم عليه اجرا الا الموة في القربى -আয়াতের তাফসীরে আল্লামা ইমাম রাযী রাহমাতুল্লাহি আলায়হি তাফসীরে কাশ্শাফ হতে একটি দীর্ঘ হাদীস বর্ণনা করেছেন। নবী করীম সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম বলেন-

অর্থাৎ-যে ব্যক্তি মুহাম্মদ সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম-এর বংশধরকে মুহব্বত করে মৃত্যু বরণ করলেন-তিনি শাহাদাতের মৃত্যু পেলেন।

অর্থাৎ-সাবধান হয়ে যাও! যে ব্যক্তি আহলে বায়তের মহব্বত করে মৃত্যু বরণ করলেন, তার সমস্ত গুনাহ্ মাফ করে দেওয়া হল।

খবরদার, যে ব্যক্তি আহলে বায়তকে মহব্বত করে করে মৃত্যু বরণ করতে পারলেন, তিনি পূর্ণ ঈমানদার অবস্থায় মৃত্যু বরণ করলেন।

শুন,যে ব্যক্তি আহলে বায়তকে মুহব্বত করা অবস্থায় মৃত্যু বরণ করলেন তিনি তায়েব অর্থাৎ-তাঁর তাওবা কবুল হওয়া অবস্থায় মৃত্যু বরণ করলেন।

শুন যে, যে ব্যক্তি আহলে বায়তকে মহব্বত করা অবস্থায় মুত্যু বরণ করলেন, তাকে মালাকুল মওত (আজরাঈল আলায়হিস সালাম) বেহেশতের শুভ সংবাদ দান করেন। তার পর মুনকার ও নকীর নামক ফেরেশতা কবরে বেহেশতের শুভ সংবাদ দান করবেন।

সতর্ক হও! যেব্যক্তি আহলে বায়তকে মহব্বত করা অবস্থায় মৃত্যু বরণ করে তাকে এমন ইজ্জতের সাথে জান্নাতে নিয়ে যাওয়া হবে-যেভাবে কনেকে বরের ঘরের দিকে নিয়ে যাওয়া হয়।

হে দুনিয়াবাসী শোন, যে ব্যক্তি আহলে বায়তকে মহব্বত করে করে মৃত্যু বরণ করে তার কবরে জান্নাতের দিকে দুটি দরজা খুলে দেওয়া হয়।

হুশিয়ার! যে ব্যক্তি আহলে বায়তকে মহব্বত করে মৃত্যু বরণ করতে পারেন-আল্লাহ্‌ তার কবরকে ফেরেশতাদের জেয়ারতগাহ্ বানিয়ে দেন।

সাবধান হও! যে ব্যক্তি আহলে বায়তকে মহব্বত করা আবস্থায় মৃত্যু বরণ করলেন-তিনি আহলুস সুন্নাত ওয়াল জামাতের আক্বিদার উপর মৃত্যু বরণ করলেন।

তথ্যসূত্র

  • তাফসীরে কবির, আল্লামা ফখরুদ্দিন রাযী (রহঃ)
  • মাসিক তরজুমান, মহররম, ১৪৩৫ হিজরী