আহলে সুন্নাত ওয়াল জামা'আতের মতাদর্শ

From Sunnipedia
Jump to: navigation, search
আহ্‌লে সুন্নাত ওয়াল জামা'আত

  • আহলে সুন্নাত ওয়াল জামা'আতের মতাদর্শ

আহলে সুন্নাত ওয়াল জামা'আত হচ্ছে মুমিন-মুসলিমের সহজ-সরল ও পরিশুদ্ধ বিশ্বাস পোষনকারী দল । যাহাদেরকে আকিদা-বিশ্বাসের জন্য আল্লাহর পক্ষ থেকে কোন শাস্তি দেওয়া হইবে না । বরং পুরস্কৃত করা হইবে । তাহারা এই উম্মতের মোট ৭৩ ফিরকা বা দলের মধ্যে একমাত্র দল যাহারা মহানবী (সঃ) ও তাহার সাহাবীগনের শুদ্ধ ও বিশ্বস্ত অনুসারী । ইহা ছাড়া আরো বহু বাতিল ফেরকা থাকিবে, যাহাদেরকে অনুসরন করা হইলে সত্য পথ থেকে বিচ্যুত হইয়া পড়িবে । এই প্রসঙ্গে মহান আল্লাহ্‌ বলিয়াছেনঃ

এবং এই পথই আমার পথ । সুতরাং তোমরা ইহারই অনুসরন করিবে এবং বিভিন্ন পথ অনুসরন করিবে না, করিলে উহা তোমাদিগকে তাহার পথ হইতে বিচ্ছিন্ন করিবে । এই ভাবে আল্লাহ্‌ তোমাদিগকে নির্দেশ দিলেন যেন তোমরা সাবধান হও ।

— সূরা আন'আম আয়াত ১৫৩

তাফসীরে আহমদীর ৪৪ পৃষ্ঠায় এই আয়াতের ব্যাখ্যায় আছেঃ
"ইহা (এই পথ) বলিয়া উক্ত সূরায় প্রথমে ওয়াহদানিয়াত (আল্লাহর একত্ববাদ) ও নবুয়াত অর্থাৎ রিসালাত সপ্রমান করনার্থে এবং শরীয়াতের ব্যবস্থাগুলির বিবরন যাহা উল্লিখিত হইয়াছে তাহার প্রতি ইশারা করা হইয়াছে । অর্থাৎ উল্লিখিত সমস্ত বিষয় আমার সত্যপথ, কাজেই তোমরা শুধু এই পথেরই অনুসরন কর এবং শরীয়ত বিরোধী বিদ'আত নিয়মগুলি, প্রাচীন ধর্মগুলি ও ইসলাম ধর্মের বিপরীত অন্য পথসমূহের অনুসরন করিও না ।"

মূলকথা, উক্ত সূরায় উল্লিখিত হইয়াছে যে তোমরা শিরক করিও না, পিতা-মাতার সহিত সদ্ব্যবহার করিও, ন্যায় বিচার করিও, অঙ্গীকার পূর্ন করিও, সন্তান হত্যা, ব্যভিচার ও নরহত্যা করিও না, পিতৃহীন শিশুদের অর্থ আত্মসাৎ করিও না, মাপে কম-বেশী করিও না । অতঃপর আল্লাহ্‌ বলিয়াছেন, এই সকল আমার সত্য পথ, ইহা ত্যাগ করে অন্যান্য দ্বীন ও বিদ'আত মত অবলম্বন করিও না ।

মিশকাত, ৩০ পৃষ্ঠায় বর্নিত আছে যেঃ

হযরত রাসূলে করিম (সঃ) একটি রেখা অংকন করিয়া বলিলেন যে, ইহা আল্লাহ্‌ তা'আলার পথ । এরপর তিনি উহার ডান ও বাম দিকে কয়েকটি রেখা অঙ্কন করিয়া বলিলেন, এইগুলি বিভিন্ন পথ, এই সকল পথের প্রত্যেকটিতে এক একটি করে শয়তান উহার দিকে আহবান করিয়া থাকে । তখন মহানবী (সঃ) উল্লিখিত আয়াতটি পাঠ করেন ।

— মিশকাত শরীফ, ৩০ পৃঃ

হাদিসটির মর্মার্থ এই যে, আহলে সুন্নাত ওয়াল জামা'আতের পথটিই একমাত্র আল্লাহ্‌ তা'আলার মনোনীত পথ । তদ্ব্যতীত শিরক ও মুনাফেকী ও বিদ'আত সাইয়্যেয়াহ্‌ সমন্বিত অন্যান্য পথগুলি শয়তানের পথ । উক্ত নাজাতী বা মুক্তিপ্রাপ্ত দল আহলে সুন্নাত ওয়াল জামা'আত যে একটি সত্যদল তার প্রমাণস্বরূপ মিশকাত শরীফের অপর একটি হাদিস উল্লেখ করিতেছিঃ

মিশকাত, ৩১ পৃষ্ঠাঃ

হযরত নবী পাক (সঃ) বলিয়াছেন, নিশ্চয় বনী ইসরাইল ৭২ দলে বিভক্ত হইয়াছিল, আর আমার উম্মাত ৭৩ দলে বিভক্ত হইবে । একদল ব্যতীত তাহাদের সমস্ত দলই দোযখে পতিত হইবে । সাহাবাগন আরজ করিলেন, ইয়া রাসুলুল্লাহ! ঐ মুক্তিপ্রাপ্ত বা জান্নাতি দলটি কাহারা হইবে ? মহানবী (সঃ) বলিলেনঃ "আমি ও আমার সাহাবাগন যেই পথে আছি-এই মতাবলম্বী দল উক্ত বেহেশতী ফেরকা" ।

— মিশকাত, পৃঃ ৩১

কোন কোন সলফে সালেহীন "মা আনা ওয়া আস্‌হাবিহি" এর ব্যাখ্যায় বলেন, যাহারা আমার নবুয়াত-রিসালাতকে মানিবে এবং অলিগণকে মানিবে তারাই হইল আহলে সুন্নাত ওয়াল জামা'আত । যেহেতু সাহাবাগন ছিলেন ওলী, তাই "মা আনা আলাইহি" বলতে নবুয়াতের যুগ এবং "আসহাবী" বলতে বেলায়াত এর যুগকে বুঝানো হইয়াছে । অপর এক রেওয়ায়েতে আছে ৭২ দল দযখী হইবে এবং একদল বেহেশতী হইবে । উক্ত বেহেশতী দল আলেম ও ফকীহ সম্প্রদায় হইবে ।" যাহারা নবী পাক (সঃ) ও তাহার সত্য পথপ্রাপ্ত খলিফাগনের সুন্নাতের দৃঢ় অনুসরনকারী, তাহারাই আহলে সুন্নাত ওয়াল জামা'আত নামে অভিহিত, ইহাতে কোন সন্দেহ নাই । যাহারা হযরত নবী করিম (সঃ) ও তাহার সাহাবাগনের অনুরুপ মত (আকীদা) ও রীতিনীতি অবলম্বন করিয়াছেন, তাহারাই সত্যগামী, ইহা ছাড়া সমস্তই বাতিল বা পথভ্রষ্ট ।"

আশিয়াতুল লুম'আত, খ ১/১৫১ পৃষ্ঠাঃ
আহলে সুন্নাত ওয়াল জামা'আতই নাজাতী দল । কেননা অসংখ্য প্রমানে ও হাদিসসমূহের অনুসন্ধানে স্থির সিদ্ধান্ত এই যে, সাহাবা, তাবেয়ী ও তাবে-তাবেয়ীগন এইরুপ আকীদা (মত) ও তরিকা অবলম্বী ছিলেন । বিদ'আত মতগুলি প্রথম জামানার পর সৃষ্টি হইয়াছে । সাহাবা ও প্রাচীন তাবেয়ী ও তাবে-তাবেয়ীগন এই বিদ'আতে সাইয়্যেয়ার মতাবলম্বী ছিলেন না । সিহাহ সিত্তাহ্‌ সঙ্কলক এবং অন্য মুহাদ্দিসগন, চার ইমাম-আবূ হানিফা (রঃ), শাফেয়ী, মালেক, আহমদ ইবন হাম্বল (রঃ) এবং তাহাদের সমশ্রেনী আহলে সুন্নাত ওয়াল জামা'আতের অনুরুপ মাযহাবধারী ছিলেন । আশআরীয়া ও মাতুরিদিয়া হইতেছে আহলে সুন্নাত ওয়াল জামা'আতের আকীদা । বিশ্বাসের তাত্ত্বিক বিশ্লেষনকারী ধারার দুইটি নাম । মহানবী (সঃ) এর সুন্নাহ ও সালফ সালেহীন তথা সাহাবা ও তাবেঈগনের ঐক্যমতের ভিত্তিতে যে সহীহ আকীদা পোষণকারী দল শুরু হইতে চলিয়া আসিতেছে তাহারই নাম আহলে সুন্নাত ওয়াল জামা'আত । এ মাযহাব ও বিশ্বাস প্রাচীন । হযরত নবী (সঃ) এর হাদীসসমূহের অনুসরন ও প্রাচীন বিদ্বানগনের পদানুসরন করাই ছিল তাহাদের রীতি । তাহারা নিতান্ত আপত্তিজনক কারন ব্যতীত সকল স্থলে কুরআন ও হাদীসের স্পষ্ট অর্থটি গ্রহন করিয়াছেন । মোতা'জেলা, শিয়া, বর্তমান নব্যসৃষ্ট মউদুদি জামা'আত ও লামাযহাবী, কাদিয়ানী ও সালাফীগন অনুরুপ মতাবলম্বী ছিলেন না । প্রাচীন পীর বুজুর্গগন এই আহলে সুন্নাত ওয়াল জামা'আতের মাযহাবের অনুসারী ছিলেন । তাহাদের আকীদা ও সুন্নী জামা'আতের আকীদা একই । পূর্ব-পশ্চিম দেশের হাদীস, তাফসীর, আকায়েদ, ফিকাহ, তাসাউফ, ইতিহাস ইত্যাদির কিতাবগুলির অনুসন্ধান করিলে, ন্যায়পরায়ন ব্যক্তিগন ইহা বুঝিতে পারিবেন ।