এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

আহ্‌লে বাইত

From Sunnipedia
Jump to: navigation, search

মহান আল্লাহ তা‘আলা বলেন,

নিশ্চয় আল্লাহ্‌ ইচ্ছা করেন হে আহলে বায়ত তোমাদের থেকে যেকোন নাপাকী দূর করতে এবং তোমাদেরকে উত্তমরূপে পাক-পবিত্র করতে।

— সূরা আহযাব, আয়াত নম্বর ৩৩

আয়াতে করীমায় اهل البيت দ্বারা কারা উদ্দেশ্য এ ব্যাপারে তাফসীর কারকদের মধ্যে এখতেলাফ (মতবিরোধ) রয়েছে। ইমাম বাগাভী, ইমাম খাযেন এবং অপরাপর যাদের মধ্যে রাসূলে পাকের সাহাবা আবু সায়ীদ খুদরী, তা’বী মোজাহিদ ও আবু কাতাদাহ্ রাদ্বিয়াল্লাহু আনহুম প্রমুখ রয়েছেন- তাঁদের মতে اهل البيت দ্বারা اهل العباء তথা রাসূলে পাক সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম এর জুব্বা মোবারকের আহল তথা হযরত আলী, হযরত ফাতেমা, ইমাম হাসান ও ইমাম হোসাইন রাদ্বিয়াল্লাহু তা‘আলা আনহুম উদ্দেশ্য।

আরেকটি জামাত (তাঁদের মধ্যে আবদুল্লাহ্‌ ইবনে আব্বাস ও ইকরামা রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহুমা রয়েছেন)-এর । তাঁদের মতে اهل البيت দ্বারা امهات المومنين অর্থাৎ ঈমানদারদের মা তথা রাসূলে পাক সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম-এর সহধর্মিনীগণ উদ্দেশ্য। তাঁরা দলীল হিসেবে বলেন যে يا ايها انبى قل لازواجك থেকে انالله لطيفا خبير পর্যন্ত সাতটি আয়াত ধারাবাহিক ভাবে امهات المومنين এর সাথে সম্পর্কযুক্ত। সুতরাং মাঝখানে উপরিউক্ত চার জনের কথা আসতে পারে না।

আর যাঁরা امهات المومنين দ্বারা উপরোক্ত চার জন উদ্দেশ্য করেছেন-তাঁরা তাঁদের জবাবে (যাঁরা اهل البيت দ্বারা امهات المومنين উদ্দেশ্য করেছেন) বলেন এ বাক্যটি মাঝখানে جمله معترضة (এমন বাক্য যাপূর্বাপর বাক্যের সাথে সম্পর্ক রাখেনা) হিসেবে এসেছে। এ ধরনের বাক্য আরবি ভাষার মধ্যে ব্যাপক। তাঁরা আরও বলেন, সহীহ সনদ দ্বারা সাবেত আছে যে, নবীজি সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম আসলেন, তাঁর সাথে হযরত আলী, হযরত ফাতেমা ও হাসনাইন করীমাইন রাদ্বিয়াল্লাহু আনহুম আছেন-তিনি তাঁর ঘরের মধ্যে প্রবেশ করলেন এবং হযরত আলী ও হযরত ফাতেমা রাদ্বিয়াল্লাহু আনহুমাকে নিজের নিকটবর্তী করে সামনে বসালেন এবং হাসনাইন করীমাইনকে স্বীয় উরূর উপর বসালেন এবং তাঁদের উপর চাদর টেনে দিলেন এবং তেলাওয়াত করলেন

انما يريد الله ليذهب عنكم الرجس اهل البيت ويطهركم تطهيرا

আরেকটি রেওয়াতের মধ্যে আছে তিনি (সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লাম) বললেন

হে আল্লাহ্‌ !এরা আমার আহলে বায়ত। তাদের থেকে যে কোন ধরনের নাপাকী দূর করে দিন এবং তাঁদের পরিপূর্ণরূপে পূতঃপবিত্র করুন। তখন উম্মুল মু’মিনিন উম্মে সালমা রাদ্বিয়াল্লাহু তা’আলা আনহা চাদরটি তুললেন এতে প্রবেশ করার জন্য। রাসূলে পাক সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়া সাল্লাম তাঁর থেকে ওটা (চাদরটি) টেনে নিলেন-তখন তিনি আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ আমি আপনাদের সাথে এ চাদরে অন্তর্ভূক্ত হতে চাই। তখন রাসূলে পাক সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম বললেন - তুমি নবী সাল্লাল্লাহু তা‘আলা আলায়হি ওয়া সাল্লামের সহধর্মিণীগণ থেকে। তাই বেহতরির উপর আছ।

— বরকাতে আলে রাসূল, পৃষ্ঠা ৩৪

সুতরাং আহলে বায়ত দ্বারা কারা উদ্দেশ্য এ ব্যাপারে দুটি দল সাব্যস্ত হল। এবং উভয় দলের জন্য স্বতন্ত্র দলীলও রয়েছে। সেজন্য প্রখ্যাত ওলামায়ে কেরাম বলেছেন, আয়াতে করীমায় اهل البيت দ্বারা امهات المومنين এবং انفوس الخمسة القدسية অর্থাৎ রাসূলে পাক সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়া সাল্লামের সহধর্মিণীগণ ও পাক পঞ্জতন উভয়ই উদ্দেশ্য। আর তাঁরা এ কথার দিকে এ জন্যেই গিয়েছেন যে, যেন সমস্ত দলীলের সাথে আমল হয়ে যায়।

তথ্যসূত্র

  • মাসিক তরজুমান, মহররম, ১৪৩৫ হিজরী