কুরায়শদের অত্যাচার ও আল্লাহর রাসূল (সাঃ)এর রুহানী শক্তি

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2








  • কুরায়শদের অত্যাচার ও আল্লাহর রাসূল (সাঃ)এর রুহানী শক্তি





















অত্যাচার ও নির্যাতনের ধারাবাহিকতায় ক্রমে অবস্থা এমন পর্যায়ে পৌঁছল যে, খোদ রাসূলুল্লাহ্ (সা)-এর উপর অত্যাচার চালানোর ক্ষেত্রেও তারা বেপরোয়া হয়ে উঠতে লাগল।

আবদুল্লাহ্ ইব্ন আমর ইবনুল আ’স থেকে বর্ণিত হয়েছে যে, একদিন শীর্ষস্থানীয় কুরায়শ নেতৃবৃন্দ হাজরে আসওয়াদের কাছে জময়েত হলো। আবদুল্লাহ্ বলেন, আমি সেখানে উপস্থিত ছিলাম। সেখানে তারা রাসূলুল্লাহ্ (সা) সম্পর্কে আলোচনা শুরু করল। তাদের কেউ বললঃ এ লোকটির ব্যাপারে আমরা যেরুপ ধৈর্য ধরে আছি অতীতে অন্য কারও ব্যাপারে আমরা তেমন ধৈয ধরিনি। সে বলে কিনা আমাদের কোন বিবেক-বুদ্ধি নেই। পূর্ব-পুরুষদের গালি দেয়। আমাদের ধর্মের নিন্দা করে। এভাবে সমাজটাকেই বিভক্ত করে দিচ্ছে। দেব-দেবীদের পর্যন্ত গালাগাল করছে। আর আশ্চার্য! এতকিছুর পরও আমরা কিনা ধৈর্য ধরে আছি।

এরকম উত্তেজক আলোচনা যখন চলছিল তখনই সেখানে রাসূলুল্লাহ্ (সা) উপস্থিত হয়ে শান্তভাবে তওয়াফ শুরু করলেন। রুকনে ইয়ামনীতে চুমু খেলেন।

তাওয়াফ করা অবস্থায় তিনি যখন তাদের পাশ দিয়ে অতিক্রম করছিলেন, তারা তাঁকে কটাক্ষ করল। আবদুল্লাহ্ বলেন, আমি দেখলাম, রাসূলুল্লাহ্ (সা)-এর চেহরা মুবারকে এদের এ কটাক্ষে খুব প্রতিক্রিয়া হলো। কিন্তু তিনি নীরবে তাওয়াফ করে যেতে লাগলেন।

দ্বিতীয়বার যখন ওদের কাছ দিয়ে অতিক্রম করছিলেন তখনও আগের মতই তাঁকে কাটাক্ষ করে ওরা কিছু বলল। এবারও তাঁর চেহারায় এদের কাটাক্ষের খুব প্রতিক্রিয়া লক্ষ করলাম। তৃতীয়বার যখন এদের তিনি অতিক্রম করছিলেন তখনও কাটাক্ষ করল। এবার আল্লাহর রাসূল (সা) থেমে দাঁড়ালেন। বললেনঃ হে কুরায়শ! তোমরা শোনো, সেই পাক জাতের কসম, যাঁর হাতে আমার প্রাণ, আমি তোমাদের ধ্বংসের সংবাদ নিয়ে এসেছি।

আবদুল্লাহ্ বলেন, তাঁর এ কথাটি উপস্থিত লোকদের উপর ভীষণ প্রভাব ফেলল। ওরা একদম খামোশ হয়ে গেল। ওদের মাঝে যারা এতক্ষণ তাঁর তীব্র সমালোচনা করে উত্তেজনা সৃষ্টি করছিল, তারা এবার নরম স্বরে সুন্দর কথা বলে তাঁকে খুশি করার চেষ্টা করতে লাগল। এমনকি তারা এতদূর পর্যন্ত বলল,‘হে আবুল কাসেম! আল্লাহর কসম, আপনি যান। আসলে আপনি যা বলেন, তাতে কোন মূর্খের কথা নয়! (ইব্ন ইসহাক)

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)