এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

জান্নাতের উষ্ট্রী

From Sunnipedia
Jump to: navigation, search
শিক্ষনীয় ইসলামী ঘটনাসমূহ 1



























  • জান্নাতের উষ্ট্রী


হযরত মাওলা আলী (রাদি আল্লাহু আনহু) কোন একদিন বাহির থেকে ঘরে আসলে হযরত ফতিমা (রাদি আল্লাহু আনহু) বললেন, আমি এ সূতাগুলো কেটেছি। আপনি এগুলো বাজারে নিয়ে বিক্রি করে আটা কিনে আনুন, যেন হাসান-হোসাইনকে রুটি বানিয়ে খাওয়াতে পারি। হযরত আলী (রাদি আল্লাহু আনহু) সূতা বাজারে নিয়ে গেলেন এবং ছয় টাকায় বিকিৃ করলেন। অতঃপর সেই টাকা দিয়ে কিছু ক্রয় করার মনস্থ করলেন। ইত্যবসরে এক ভিক্ষুক হাঁক দিল

من يقرض الله قرضا حسنا

যে আল্লাহকে উত্তম কর্জ প্রদান করে

হযরত আলী (রাদি আল্লাহু আনহু) সেই টাকা সেই ভিক্ষুককে দিয়ে দিলেন। এর কিছুক্ষণ পর আর এক বেদুইন আসলো, ওর কাছে এক বড় মোটা তাজা উষ্ট্রী ছিল। সে বললো, হে আলী, এ উষ্ট্রীটি ক্রয় করবেন। হযরত আলী বললেন আমার কাছে টাকা পয়সা নেই। বেদুইন বললো বাকীতে নিয়ে নাও – এ বলে উষ্ট্রীটির রশি ওনার হাতে দিয়ে চলে গেল। কিছুক্ষন পর অপর আর একজন বেদুইন উপস্থিত হয়ে বললো, হে আলী, এ উষ্ট্রী বিক্রি করবেন? হযরত আলী বললেন নিয়ে নাও।নগদ তিনশ নিন – এ বলে তিনশ দিয়ে বেদুইন উষ্ট্রীটি নিয়ে চলে গেল। এরপর হযরত আলী (রাদি আল্লাহু আনহু) প্রথম বেদুইনকে তালাশ করলেন কিন্তু পাওয়া গেল না। অগত্যা ঘরে ফিরে আসলেন। ঘরে এসে দেখে যে হযরত ফাতিমা (রাদি আল্লাহু আনহা) এর পাশে হুযুর (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বসে আছেন। হযরত আলীকে দেখে মুচকি হেসে বললেন, আলী, উষ্ট্রীর কাহিনী তুমি নিজে শুনাবে, নাকি আমি শুনাবো। হযরত আলী আরয করলেন, হুযুর আপনিই শুনান। হুযুর ফরমালেন, প্রথম বেদুইন ছিল জিব্রাইল এবং দ্বিতীয় বেদুইন ছিল ইস্রাফীল এবং উষ্ট্রীটি ছিল জান্নাতের, যেটার উপর জান্নাতে ফাতিমা আরোহন করবে। আল্লাহর কাছে তোমাদের দান সেই ছয় টাকা যা ভিক্ষুককে দিয়েছ, খুবই পছন্দ হয়েছে এবং আল্লাহ তাআলা তোমাকে দুনিয়াতে উষ্ট্রীর ক্রয় বিক্রয়ের বাহানায় এর প্রতিদান দিয়েছেন।

সবকঃ

আল্লাহওয়ালা নিজে উপবাস রয়ে অভাবীদেরকে খাওয়ান । এ কাহিনী থেকে এটাও বুঝা গেল যে, আমাদের হুযুর (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অদৃশ্যজ্ঞানী, তাঁর কাছে কোন কিছু লুক্কায়িত নেই ।

তথ্যসূত্র

  • জামিউল মুজিজাত ৪ পঃ
  • ইসলামের বাস্তব কাহিনী - ১ম খন্ড