নামাজ বেহেশতের চাবি

From Sunnipedia
Jump to: navigation, search

রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এরশাদ করেন-

বেহেশতের চাবি হল নামাজ। দারমী এ হাদীছ বর্ণনা করেছেন।

— আততারগীব ১ম, ২৪৫ পৃঃ

রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম আরো এরশাদ করেন

আল্লাহ তাআ’লা বান্দার উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করেছেন। যে ব্যক্তি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলো এবং উক্ত আদায়ের মধ্যে হালকা মনে করে কোন কিছু নষ্ট না করলো বরং তার হক পুরাপুরি আদায় করলো তার জন্য আল্লাহর নিকট একটি ওয়াদা আছে যে, তাকে আল্লাহ বেহেশতে প্রবেশ করাবেন। আর যে ব্যক্তি উক্ত নামাজ সঠিকভাবে আদায় না করলো ঐ ব্যক্তির জন্য আল্লাহর নিকট কোন ওয়াদা নেই। যদি আল্লাহ ইচ্ছা করেন তবে তাকে আযাব দেবেন আর ইচ্ছা করলে তাকে বেহেশতে প্রবেশ করাবেন।

— ইমাম মালেক, আবু দাউদ, নাছায়ী এবং ইবনে হাব্বান এ হাদীছ রেওয়ায়েত করেছেন। , আততারগীব ১ম জেলদ ২৪২ পৃঃ

চাবির ছাঁচ কেমন হবে ?

প্রত্যেক তালার ভিন্ন ভিন্ন চাবি থাকে। যে তালার যে চাবি নিদ্দিষ্ট থাকে তা ব্যতীত অন্য চাবি দিয়ে তালা খোলা যায় না। প্রত্যেক চাবি একটি নিদ্দিষ্ট ছাঁচে ‣তরী হয়। আপনি আপনার ঘরে তালা বন্ধ করে চাবিটি ছেলের কাছে দিয়ে গেলেন। ছেলে চাবির একটি দাঁত ভেঙ্গে ফেললো অথবা ছেলের আঘাতের ফলে চাবির একটি দাঁত লম্বা হয়ে গেল। চাবির সঙ্গে তালার ঘাটে ঘাটে যে মিল ছিল তা নষ্ট হওয়ার ফলে চাবি দিয়ে ঐ তালা খোলা আর সম্ভব হবে না। বাধ্য হয়ে আপনি মোম অথবা গালা গরম করে তালার মধ্যে ঢুকিয়ে দেন এবং ছাঁচ অনুযায়ী চাবি ক্সতরী করে নিয়ে সে চাবি দিয়ে তালা খোলেন।

রছূল ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম বলেন-

তোমরা আমাকে যেভাবে যে নিয়মে নামাজ আদায় করতে দেখছো ঠিক সে নিয়মে নামাজ আদায় করো।

আল্লাহ তাআ’লা যে নিয়ম-কানুন শিখিয়েছেন সে নিয়ম-কানুন অনুযায়ী রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম নিজে নামাজ পড়েছেন এবং ছাহাবাগণকে হুবহু তা শিখিয়েছেন এবং সে অনুযায়ী নামাজ পড়তে হুকুম করেছেন। সুতরাং রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এর নামাজই বেহেশতের চাবির ছাঁচ। যতক্ষন বান্দার নামাজ রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এর নামাজের নিয়ম কানুন অনুযায়ী না হবে ততক্ষন পর্যন্তÍ উক্ত নামাজ বেহেশতের চাবি হবেনা। এ জন্য বান্দা বেহেশতে যেতে চাইলে রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এর নামাজ অনুযায়ী নিজেকে নামাজী বানাবে। কারণ রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এর নামাজই একমাত্র বেহেশতের চাবির ছাঁচ। অন্য কোন নামাজ নয়। এ জন্য প্রত্যেক বান্দার জরুরী কর্তব্য হলো রছূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি অছাল্লাম এর নামাজের নিয়ম অনুযায়ী নিজের নামাজ হচ্ছে কিনা তা লক্ষ্য করে নামাজ আদায় করা।

তথ্যসূত্র

  • নামাজ প্রশিক্ষণ