বুসরার সন্ন্যাসীর সাক্ষ্য ও তালহার ঈমান লাভ

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 1


























  • বুসরার সন্ন্যাসীর সাক্ষ্য ও তালহার ঈমান লাভ



ইব্রাহীম ইব্ন মুহাম্মদ ইব্ন তালহা বর্ণনা করেন যে, তালহা বলেনঃ আমি একবার বুসরার বাজারে গেলাম। হঠাৎ শুনতে পেলাম, এক সন্ন্যাসী তাঁর উপাসনালয়ে বসে বলছে, এ আগন্তুকদের (মক্কাবাসী) জিজ্ঞেস কর এদের মাঝে হেরেমের অধিবাসী কেউ আছে কি না । তালহা বললেন, আমি হেরেমের অধিবাসী। সন্ন্যাসী জিজ্ঞেস করল, আহমদ আত্মপ্রকাশ করেছেন কি ? আমি বললাম, কোন্ আহমদ ? সে বলল, ইব্ন আবদুল্লাহ্ ইব্ন আবদুল মুত্তালিব। তাঁর আত্মপ্রকাশের মাস এটাই। তিনি সর্বশেষ নবী । আত্মপ্রকাশের স্থান হেরেম। হিজরতের স্থান খেজুর বাগান সমৃদ্ধ পাথরময় লোনা ভূমি। তাঁর প্রতি ঈমান আনার ব্যাপারে তোমাদের সবার আগে থাকা উচিত।

তালহা বলেন, সন্ন্যাসীর এ কথা আমার অন্তরে গেঁথে গেল। আমি তাড়াতাড়ি মক্কায় ফিরলাম। মানুষের কাছে জিজ্ঞেস করলাম, নতুন কিছু ঘটেছে কি না। তারা জানাল, হ্যাঁ, মুহাম্মদ ইব্ন আবদুল্লাহ্ নবুওয়াতের দাবি করছেন। আবূ বকর ইব্ন আবূ কুহাফা তাঁর অনুসারী হয়েছেন। আমি সেখান থেকে আবূ বকরের কাছে গেলাম। বুসরার সন্ন্যাসীর কথাগুলো তাঁর কাছে বর্ণনা করলাম। আবূ বক্কর (রা) রাসূলুল্লাহ্ (সা)-কে কথাগুলো অবহিত করলে তিনি অত্যন্ত আনন্দিত হলেন। তারপর আমিও ইসলাম গ্রহণ করে ধন্য হলাম।

নাওফেল ইব্ন আদবীয়া হযরত আবূ বকর (রাঃ) এ দু’জনকে ধরে এক রাশিতে বেঁধেছিল। এজন্য এ দু’জনকে কারনাইন বা দ’সহযাত্রী নামে ডাকা হয়। (খাসায়েসুল কোবরা)

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)