এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

বেলাদতের তারিখ ও দিনের সমাধান

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর বিস্তারিত জীবনী









  • বেলাদতের তারিখ ও দিনের সমাধান









আজকাল এক শ্রেণীর লোক বলে বেড়ায়-নবী করিম (দঃ)-এর জন্ম তারিখ সম্পর্কে ঐতিহাসিকদের মধ্যে নাকি মতভেদ রয়েছে। সুতরাং ১২ই রবিউল আউয়াল তারিখটিই যে ঠিক-তা কি করে বলা যাবে?

এর জবাবে আমরা বলবো-যদি সহিহ বর্ণনায় এই তারিখটি সুপ্রমাণিত হয়, তাহলে কি তারা এই দিনটি মিলাদুন্নবী দিবস হিসেবে পালন করতে রাজী আছেন? না, কখনও আশা করা যায় না। আপনারা দিবস পালন করুন- আর নাই করুন, নবী করিম (দঃ) যে এই তারিখেই জন্মগ্রহণ করেছেন- তার অকাট্য প্রমাণ নিন।

আপনাদের গুরু ইবনে কাছির তার বেদায়া ও নেহায়া গ্রন্থের ২য় খণ্ডের ২৬০ পৃষ্ঠায় (পুরাতন) এবং হাফেয আবু বকর ইবনে আবি শায়বাহ (ওফাত ২৫৩ হিঃ) সহীহ সনদে হযরত জাবের ও হযরত ইবনে আব্বাস (রাদিঃ) থেকে আফফান ও সায়ীদ ইবনে মীনা-এর সহীহ সনদ সূত্রে হুযুর আকরাম (দঃ)-এর জন্ম তারিখ ও ইনতিকাল তারিখ সম্পর্কে নিম্নে উল্লেখিত হাদীসখানা বর্ণনা করেছেন-

হযরত আফফান থেকে বর্ণিত, তিনি হযরত সায়ীদ ইবনে মীনা থেকে, তিনি হযরত জাবের (রাঃ) ও হযরত ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণনা করেছেন। জাবের ও ইবনে আব্বাস (রাঃ) বলেন-

নবী করিম (দঃ) হস্তীবাহিনী বর্ষে সোমবার দিনে ১২ই রবিউল আউয়াল তারিখে জন্মগ্রহণ করেছেন, এই দিনেই তিনি নবুয়তের দায়িত্ব পেয়েছেন, এই দিনেই তিনি হিজরত করেছেন এবং এই দিনেই ওফাত পেয়েছেন।

ইবনে কাছির বলেন-

ইহাই প্রসিদ্ধ ও মশহুর মত

— বেদায়া ও নেহায়া ২য় খণ্ড ২৬০ পৃষ্ঠা

সুতরাং তাদের নেতার কথা মান্য করা তাদের জন্য অবশ্য কর্তব্য।


তথসূত্র

  • নূরনবী (লেখকঃ অধ্যক্ষ মাওলানা এম এ জলিল (রহঃ), এম এম, প্রাক্তন ডাইরেক্তর, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)