এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

মাথা মুন্ডানো হবে তাঁদের চিহ্ন

From Sunnipedia
Jump to: navigation, search

আহলে সুন্নাত ওয়া জমা’আতের প্রসিদ্ধ ব্যক্তিত্ব আল্লামা সাইয়্যেদ গোলাম মোস্তফা শাহ্‌ সাহেব আলায়হির রাহমাহ্‌ তাঁর সুন্দর লিখনী ‘তোহফাতুন্‌ নাযেরীন এ লিখেছেন

ফিতনা এদিক থেকে বের হবে । ফিতনা এদিক থেকে বের হবে । পূর্বদিক ইঙ্গিত করেছেন । আর এ এরশাদ মুবারক যে, পূর্ব দিক থেকে কিছুলোক বের হবে, যারা কোরআন পড়বে, কিন্তু তা তাদের কন্ঠনালী অতিক্রম করবে না । তারা দ্বীন থেকে এমনভাবে বের হয়ে যাবে, যেভাবে ধনুক থেকে তীর । তারা দ্বীনের দিকে ফিরবে না, যতক্ষন না তীর ধনুকের দিকে ফিরে আসবে । তারা সমস্ত সৃষ্টি অপেক্ষা মন্দতর । যে ব্যক্তি তাদেরকে হত্যা করবে তাঁর জন্য সুসংবাদ ও ধন্যবাদ । তারা আল্লাহর কিতাবের দিকে আহবান করবে । কিন্তু তারা কোন বিষয়ে আমাদের অন্তর্ভূক্ত নয় । যে ব্যক্তি তাদেরকে হত্যা করবে সে আল্লাহর নৈকট্যধন্য হবে । তারা (সাহাবীগণ) আরয করলেন, ইয়া রসূলাল্লাহ ! তাদের চিহ্ন কি ? হুযুর করীম এরশাদ করলেন, “মাথা মুন্ডানো।

— মিশকাত শরীফ পৃষ্ঠা ৩০৮, আদ দুরুরুস সানিয়্যাহ পৃঃ ৪৯।

হযরত আবূ সা’ঈদ খুদরী (রাঃ) থেকে বর্নিত, ইমামুল আম্বিয়া হুযুর মুহাম্মদ (সঃ) এরশাদ করেছেন-

পূর্ব দিক থেকে একটি সম্প্রদায় বের হবে । তারা কোরআন পড়বে, কিন্তু কোরআন তাদের কন্ঠনালী থেকে নিচে নামবে না । তারা দ্বীন থেকে এমনভাবে বের হয়ে যাবে, যেমন তীর ধনুক থেকে । অতঃপর তারা আর দবীনে আসতে পারবে না যতক্ষন না তীর ফিরে আসতে পারবে । মাথা মুন্ডানো তাদের বিশেষ আলামত হবে ।

— কানযুল উম্মাল শরীফ, ৬ষ্ঠ খন্ড পৃ ৩৪

শায়খুল ইসলাম আল্লামা আহমদ ইবনে যায়নী দাহলান মক্কী আলায়হির রাহমাহ্‌ লিখেছেন, অদৃশ্যজ্ঞাতা নবী (সঃ) এরশাদ করেছেন-

পূর্বদিক থেকে কিছু লোক বের হবে, যারা কোরআন পড়বে, কিন্তু তা তাদের কন্ঠনালী থেকে নিচে নামবে না, যখন একটি করণ (শিং) শেষ অবে, তখন অন্য করণ (শিং) এসে যাবে । শেষ পর্যন্ত তাদের সর্বশেষ লোকটি মসীহ্‌-ই দজ্জালের সাথী হবে । হুযুর-ই আকরাম (সঃ) এর এ এরশাদে, তাদের আলামত হবে মাথা মুন্ডানো ।

আল্লামা আহমদ ইবনে যায়নী আলায়হির রাহমাহ্‌ এ বর্ননা উদ্ধৃত করার পর লিখেছেন-

এটা খারেজীদের থেকে ইবনে আব্দুল ওয়াহ্‌হাব নজদীর অনুসারীদের সম্পর্কে বিবরণ, যারা পূর্বদিক থেকে বের হয়েছে এবং সে তাঁর অনুসারীদেরকে মাথা মুন্ডানোর নির্দেশ দিতো । যতক্ষন পর্যন্ত মাথা মুন্ডিয়ে নিতো না, ততক্ষন পর্যন্ত স্থান ত্যাগ করতে দিতো না । আর এমন কোন পথভ্রষ্ট দল তাদের পূর্বে হয়নি । সুতরাং এ হাদীস শরীফ তাদেরই প্রসঙ্গে প্রযোজ্য ।

— আদ দুরারুস সানিয়্যাহ, পৃঃ ৪৯

শুধু পুরুষ নয়, মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহ্‌হাব নজদী নারীদেরকেও মাথা মুন্ডানোর নির্দেশ দিতো ।

নারীদেরকেও মাথা মুন্ডানোর নির্দেশ

সুতরাং আল্লামা দাহলান মক্কী ও আল্লামা জমীল আফন্দী আলায়হিরমার রাহমাহ্‌ লিখেছেন-

মুহাম্মদ ইবনে আব্দুল ওহাব ঐসব নারীকেও, যারা তাঁর অনুসারী ছিলো, মাথা মুন্ডানোর নির্দেশ দিতো । একদা এক নারী তাঁর ধর্ম অবলম্বন করলো । তখন সে তাকে মাথা মুন্ডানোর নির্দেশ দিলো । তখন ঐ নারী তাকে জবাবে বললো, তুমি পুরুষদেরকে মাথা মুন্ডানোর নির্দেশ দিয়ে থাকো, যদি দাড়ি মুন্ডানোর নির্দেশ দিতে তবে নারীদের মাথা মুন্ডানোর নির্দেশ সঠিক হতো । কারণ নারীদের মাথায় চুল পুরুষদের মুখের দাড়ির মতোই ।” তখনই ঐ খারেজী মুহাম্মদ ইবনে আব্দুল ওয়াহহাব নজদী নিশ্চুপ হয়ে গেলো এবং তাকে কোন জবাব দিতে পারেনি ।

— আদ দুরারুস সানিয়্যাহ, পৃঃ ৪৯, আল ফাজরুস সাদিক্ব, পৃঃ ২১

তথ্যসূত্র

  • ওহাবী মাযহাবের হাক্বীক্বত (লেখকঃ মাওলানা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ ক্বাদেরী)