শত অত্যাচার-নিপীড়ন সত্ত্বেও বেড়েই চলল মু’মিন সংখ্যা

From Sunnipedia
Jump to: navigation, search
মুহাম্মাদ (সঃ) এর মুজিজা সমূহ 2







  • শত অত্যাচার-নিপীড়ন সত্ত্বেও বেড়েই চলল মু’মিন সংখ্যা






















যখন প্রকাশ্যে দীনের ঘোষণা প্রচারের হুকুম এলো, "হে নবী ! যে হুকুম আপনাকে দেওয়া হয়েছে প্রকাশ্যে তা প্রচার করে যান।” তখন রাসূলুল্লাহ্ (সা) প্রকাশ্য প্রচারে আত্মনিয়োগ করলেন। সাথে সাথে সংঘাত শুরু হলো। ক্রমে তা ভয়স্কর রুপ ধারণ করল। যতই মুসলমান সংখ্যা বাড়তে লাগল, মক্কাবাসী কাফেররা ততই ক্ষিপ্ত হয়ে উঠতে লাগল।

কয়েকবার তারা আবূ তালিবের কাছে ধারণা দিল এর একটা বিহিত করার জন্য। আবূ তালিব ইসলাম গ্রহণ না করলেও ভাতিজার মহব্বত ত্যাগ করলেন না। বরং মুত্তালিব ও হাসেম বংশীয়দের জমায়েত করে ঘটনা বিবৃত করলেন। সকলেই মুহাম্মদ (সা)-এর কোন ক্ষতি বরদাশ্ত করবেন না বলে একমত ঘোষণা করল। প্রয়োজনে গোটা কুরায়শ বা আরবের বিরুদ্ধে লড়তেও তারা পিছপা হবে না বলে একমত হলো।

এতে কুরায়শ ও মক্কাবাসী আরও উত্তেজিত হলো। গোত্রে গোত্রে যত মানুষ গোপনে ও প্রকাশ্যে ইসলাম গ্রহণ করেছিলেন তাঁদের উপর বিভিন্ন রকম নিষ্ঠুর নির্যাতন চলতে লাগল। বিশেষত ক্রীতদাসের উপর নির্যাতনের সকল সীমা ছাড়িয়ে গেল।

আশ্চার্যের বিষয়, কিছুতেই কোন লাভ হলো না। এত অমানুষিক নির্যাতন সত্ত্বেও ইসলাম গ্রহণকারীর সংখ্যা বেড়েই যেতে লাগল। একজন মুসলমানকেও ওরা দ্বীনচ্যুত করতে পারল না।

তথ্যসূত্র

  • রাসুলুল্লাহ (সঃ) এর জীবনে আল্লাহর কুদরত ও রুহানিয়াত (লেখকঃ মাওলানা মুহাম্মদ আব্দুল গফুর হামিদী, প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ)