এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

সূরা

From Sunnipedia
Jump to: navigation, search

কোরআন মজীদের অধ্যায়সমূহের নাম । কুরআনে শব্দটির অর্থ হযরত মুহাম্মাদ (সঃ) এর নিকট মক্কা ও মদীনায় এক এক সময় অবতীর্ন বানীর পৃথক পৃথক অংশ । কুরআনেই ইসলাম বিরোধীদেরকে অনুরুপ একটি সূরা (সূরা ২, আয়াত ১৩)(সূরা ১০, আয়াত ৩৮) অথবা স্বরচিত ১০ টি সূরা রচনার জন্য প্রতিদ্বন্দ্বিতা করিতে আহবান করা হয় (সূরা ১১, আয়াত ১৩) । শুরুতে 'পরিচয়' হিসাবে ইহার উল্লেখ রহিয়াছে ।

এটা একটা সূরা যা আমি নাযিল করেছি, এবং দায়িত্বে অপরিহার্য করেছি। এতে আমি সুস্পষ্ট আয়াতসমূহ অবতীর্ণ করেছি, যাতে তোমরা স্মরণ রাখ।

— সূরা নূর, আয়াত ১

মুনাফিকেরা এরুপ ভয় করিত যে, কোন সূরা হয়ত তাহাদের মনে কথা সম্পর্কে তাগাদিগকে অবহিত করিতে পারে

মুনাফেকরা এ ব্যাপারে ভয় করে যে, মুসলমানদের উপর না এমন কোন সূরা নাযিল হয়, যাতে তাদের অন্তরের গোপন বিষয় অবহিত করা হবে। সুতরাং আপনি বলে দিন, ঠাট্টা-বিদ্রপ করতে থাক; আল্লাহ তা অবশ্যই প্রকাশ করবেন যার ব্যাপারে তোমরা ভয় করছ।

সূরা তাওবা, আয়াত ৬৪

আর যখন নাযিল হয় কোন সূরা যে, তোমরা ঈমান আন আল্লাহর উপর, তাঁর রসূলের সাথে একাত্ন হয়ে; তখন বিদায় কামনা করে তাদের সামর্থবান লোকেরা এবং বলে আমাদের অব্যাহতি দিন, যাতে আমরা (নিস্ক্রিয়ভাবে) বসে থাকা লোকদের সাথে থেকে যেতে পারি।

সূরা তাওবা, আয়াত ৮৬

কুরআনে তাফসীরকারকগন এবং আরবী অভিধান সংকলনগন সূরা শব্দের অর্থ নগর প্রাচীর বলিয়াছেন । সুতরাং কুরআনের অধ্যায়সমূহকে সূরা বলার তাতপর্যে এই যে, অধ্যায়গুলি কতগুলি আয়াতকে যেন ঘিরিয়া রাখিয়াছে । কুরআনে ১১৪টি সূরা রহিয়াছে, প্রথমটি সূরা ফাতিহা এবং শেষটি সূরা আন-নাস ।