এই সুন্নিপিডিয়া ওয়েবসাইট পরিচালনা ও উন্নয়নে আল্লাহর ওয়াস্তে দান করুন
বিকাশ নম্বর ০১৯৬০০৮৮২৩৪

ঈদে মিলাদুন্নবী (সঃ) * কারবালার ইতিহাস * পিস টিভি * মিলাদ * মাযহাব * ইলমে গায়েব * প্রশ্ন করুন

বই ডাউনলোড

হযরত আবু সাঈদ খুদরী (রাঃ)

From Sunnipedia
Jump to: navigation, search

হাদীস বর্ণনাকারী হযরত আবু সাঈদ খুদরী রাদ্বিয়াল্লাহু আনহু’র নাম সা’দ,পিতার নাম মালেক। মাতার নাম আনীসা বিনতে আবিল হারিছ। তিনি আনসার সাহাবীদের অন্যতম। তাঁর পূর্বপুরুষ খুদরা ইবনে আওফের নামানুসারে তাঁকে খুদরী বলা হয়।

জন্ম

হিজরতের দশ বৎসর পূর্বে হযরত আবু সাঈদ খুদরী রাদ্বিয়াল্লাহু আনহু জন্মগ্রহণ করেন। হিজরতের বছরে (৬২২ খ্রিস্টাব্দে) তাঁরমাতা-পিতা দুজনই ইসলাম ধর্মে দীক্ষিত হন। তিনি বনী মুত্তালিকের যুদ্ধসহ পরবর্তী ১২টি ইসলামী জিহাদে অংশগ্রহণ করেন। কম বয়সের কারণে বদর ও ওহুদের যুদ্ধে অংশগ্রহণ করতে পারেননি। ৬০ হিজরীতে হযরত আবদুল্লাহ ইবনে যুবাইরের হাতে বাইয়াত গ্রহণ করেন। ৬৩ হিজরীতে হযরত আবদুল্লাহ ইবনে হানযালার নেতৃত্বে কুখ্যাত ইয়াজিদ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করেন।

ইলমে হাদীসে তাঁর আবদান

হাদীস শাস্ত্র গবেষকদের বর্ণনা মতে, হাদীস শাস্ত্রে তাঁর অবদান অপরিসীম। তিনি সর্বাধিক হাদীস বর্ণনাকারী সাহাবীদের অন্যতম। তাঁর বর্ণিত হাদীসের সংখ্যা ১১৭০টি। তন্মধ্যে বুখারী শরীফে এককভাবে ১৬টিও মুসলিম শরীফে ৫২ টি হাদীস উলে­খ রয়েছে । হযরত আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু ও হযরত ইবনে ওমর রাদ্বিয়াল্লাহু আনহুমা তাঁর থেকে হাদীস বর্ণনা করেছেন। অসংখ্য তাবেয়ী তাঁর শিষ্য ছিলেন। হাদীস মুখস্থকরণ ও সংরক্ষণে তিনি অনন্য মর্যাদার অধিকারী ছিলেন। হাফেজুল হাদীস হিসেবে তার খ্যাতি রয়েছে।

ইন্তেকাল

৭০ হিজরীতে জুমাবার মাদীনা মুনাওয়ারায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর জীবনকাল ৮৪ বৎসর। জান্নাতুল বাক্বী’র নূরানী কবরস্থানে তিনি সমাধিস্থ হন।