হযরত ছিদ্দিকে আকবার (রাঃ) এর স্বপ্ন

From Sunnipedia
Jump to: navigation, search
শিক্ষনীয় ইসলামী ঘটনাসমূহ 1





  • হযরত ছিদ্দিকে আকবার (রাঃ) এর স্বপ্ন
























হযরত ছিদ্দিকে আকবর (রাদি আল্লাহু আনহু) ইসলাম গ্রহণের আগে অনেক বড় ব্যবসায়ী ছিলেন। তিনি তখন ব্যাবসায়িক ব্যাপারে একবার সিরিয়া গিয়েছিলেন। তথায় একরাতে তিনি স্বপ্ন দেখেন যে, আসমান থেকে চাঁদ সূর্য অবতীর্ণ হয়ে তাঁর কোলের উপর এসে পড়ে। তিনি স্বীয় হাতে চাঁদ, সূর্যকে ধরে বুকে লাগালেন এবং নিজের চাদরে জড়িয়ে নিলেন। সকালে ঘুম থেকে উঠে তিনি এক ঈসায়ী পাদরীর কাছে গেলেন এবং ওর কাছে সেই স্বপ্নের তাবীর জিজ্ঞেস করলেন। পাদরী তাকে জিজ্ঞেস করলেন, আপনি কে? তিনি বললেন, আমার নাম আবু বকর, আমি মক্কার অধিবাসী। পাদরী জিজ্ঞেস করলেন, আপনি কোন্ গোত্রের লোক? বললেন, বনু হাশেমের।

জিজ্ঞেস করলেন, জীবিকার উৎস কি? উত্তর দিলেন, ব্যবসা। এবার পাদরী বললেন,মনোযোগ সহকারে শুনুন, শেষ নবী হযরত মুহাম্মাদ মুস্তফা (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তশরীফ এনেছেন। তিনিও সেই বনু হাশেম গোত্রের অর্ন্তভূক্ত, তিনিই শেষ নবী। যদি তিনি না হতেন, আল্লাহ তাআলা জমীন আসমান কিছুই সৃষ্টি করতেন না। অন্য কোন নবীও সৃষ্টি করতেন না। তিনি সকল নবীর সরদার। হে আবু বকর! আপনি তাঁর ধর্মে শামিল হয়ে যাবেন, তাঁর উজীর হবেন এবং তাঁর পরে তাঁর খলীফা মনোনিত হবেন। এটাই আপনার স্বপ্নের তাবীর। এটাও জেনে নিন যে আমি এ মহান নবীর প্রশংসা ও গুনকীর্তন তাওরাত ও ইনজিল কিতাবে পড়েছি, আমি তাঁর উপর ঈমান এনেছি এবং মুসলমান হয়েছি। কিন্তু ঈসায়ীদের ভয়ে স্বীয় ঈমান প্রকাশ করিনি। হযরত ছিদ্দিকে আকবর (রাদি আল্লাহু আনহু) যখন তাঁর স্বপ্নের এ তাবীর শুনলেন, তখন মনের মধ্যে ইশকে রাসূলের জযবা সৃষ্টি হলো, কাল বিলম্ব ননা করে মক্কায় ফিরে আসলেন এবং হুযুরের সন্ধান নিয়ে হুযুরের দরবারে হলেন এবং হুযুরকে দেখে চক্ষু জুড়ালেন। হুযুর ফরমালেন আবু বকর, তুমি এসে গেছ? আর দেরী কর না। তাড়াতাড়ি সত্য ধর্মে দাখিল হয়ে যাও। হযরত ছিদ্দিকে আকবর (রাদি আল্লাহু আনহু) বললেন, খুবই ভাল কথা হুযুর। তবে কোন একটা মুজিজা দেখালে খুমি হতাম। হুযুর ফরমালেন, যে স্বপ্ন তুমি সিরিয়ায় দেখে এসেছ এবং পাদরীর মুক থেকে যে তাবীর শুনে এসেছ, সেটাইতো আমার মুজিজা। হযরত ছিদ্দিকে আকবর (রাদি আল্লাহু আনহু) এটা শুনে আরয করলেন,

صدقت يا رسول الله انا اشهد انك رسول الله

অর্থাৎ হে আল্লাহর রাসূল আপনি সত্য বলেছেন, আমি সাক্ষ্য দিচ্ছি আপনি বাস্তবিকই আল্লাহর সত্যিকার রাসূল

সবকঃ

হযরত ছিদ্দিকে আকবর (রাদি আল্লাহু আনহু) হুযুর (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর উজীর ও বরহক খলীফা। আমাদের হুযুর (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর কাছে কোন কথা গোপন থাকে না।

তথ্যসূত্র

  • জামেউল মুজিজাত ৪ পৃঃ
  • ইসলামের বাস্তব কাহিনী - ১ম খন্ড