৩৩ বছর যাহেরী যামানায় ১২ই রবিউল আউয়াল পালন করা ও যুলুস বের করার কি কোন প্রমাণ আছে ?

From Sunnipedia
Jump to: navigation, search
মিলাদ বিষয়ক প্রশ্নোত্তর




  • ৩৩ বছর যাহেরী যামানায় ১২ই রবিউল আউয়াল পালন করা ও যুলুস বের করার কি কোন প্রমাণ আছে ?




উত্তরঃ

সর্ব প্রথম মিলাদের ব্যবহারিক অভিধানিক অর্থ জানা প্রয়োজন, অভিধানে মিলাদ শব্দের অর্থ জন্মের সময় কাল এবং ব্যবহারিক অর্থ হুযুর পাক জন্মের খুশিতে তাঁর মুযেজা, বৈশিস্ট্য, জীবনী প্রভৃতি বয়ান করা এবং সরকার নিজেই নিজের মিলাদ শরীফ মানিয়েছেন, হাদিসঃ

হযরত আবু কাতাদাহ বর্ননা করেন যে,হুযুর কে জিজ্ঞাসা করা হল ইয়া রাসুলাল্লাহ আপনি সোমবারের দিন কেন রোযা রাখেন, হুযুর ইরশাদ করলেন ওই দিন আমার জন্ম হয় এবং ওই দিনই আমার উপর ওহী নাযীল হয়।

— মুসলিম ২য় খন্ড ৮১৯ পৃঃ, হাদিস নং১১৬২, ইমাম বায়হাকী আস সুনানুল কুবরা ৪র্থ খন্ড ২৮৬ পৃঃ, হাদিস নং ৮১৮২

এ ছাড়াও হাদিস হতে প্রমাণিত স্বয়ং হুযুর নিজের জন্মের খুশির উদ্দেশ্যে ছাগল যবাহ করেছিলেন ।[1][2][3] তাহলে বোঝা গেল মিলাদ শরীফ পালন করা হুযুরের সুন্নাত এ ছাড়া যুলুস প্রসঙ্গে এটা বলা হয় যামানার উন্নতির সাথে সাথে মিলাদের ব্যবস্থার উন্নতির উদ্দেশ্য এটা প্রচলিত হয়েছে। প্রথম দিকে মিলাদ শরীফ এরুপ হত যে, সাহাবায়ে কেরাম মিলাদ শরীফে জমায়াত হয়ে হুযুরের প্রশংসা, সাদকা, খয়রাত করত।

তথ্যসূত্র

  1. ইমাম সুয়ুতী আল হাবিলুল ফাতোয়া ১ম খন্ড ১৯৬ পৃঃ
  2. হুসনুল মাকাসিদ ফি আমালিল মাউলিদ ৬৫ পৃঃ
  3. ইমাম নাবহানী হুজ্জাতুল্লাহে আলাল আলামীন ২৩৭ পৃঃ
  • মিলাদুন্নবী (সাল্লাল্লাহু আলায়হে ওয়া সাল্লাম) সম্পর্কে উত্থাপিত প্রশ্ন সমূহ ও তাদের উত্তর (লেখকঃ মুফতী নুরুল আরেফিন রেযবী আযহারী এম.এ(ডবল),রিসার্চ(আযহার ইউনিভারসিটি,মিসর), ডিপ্লোমা ইন ইংলিশ(আমেরিকা ইউনিভারসিটি ,কায়রো))
  • quaziarefinrezbi.blogspot.com