দোয়া কী ও কেন ?

From Sunnipedia
Jump to: navigation, search
উত্তরঃ

আল্লাহ বলেন, তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়াদিব। দোয়া অর্থ ডাকা, প্রার্থনা করা, ভিক্ষা চাওয়া। ছোট বড়র নিকট শব্দ করে কাকুতি মিনতি ও বিনয়ের সাথে কিছু চাওয়া । শরীয়াতে এমন চাওয়া, রকম প্রকারহীন আল্লাহর নিকট চাওয়া । যিনি আকারের মালিক ও নিরাকারেরও মালিক সেই আল্লাহর নিকট প্রার্থনা করা । কোন কোন সুফিয়া কেরাম ফানাফিল্লাহর মাকামে অবস্থান করায় আল্লাহর নিকট কিছু না চাইয়া তাঁর মর্জির উপর ছেড়ে দেয়াই উত্তম বলেছেন । তবে অনেক নবীর দোয়ার বিবরণ কুরআনেই আছে । আমাদের নবী (সাঃ)ও বহু দোয়া করেছেন । তাই দোয়া করা সমস্ত নবীগণের সূন্নাত । নবী (সাঃ)হইতে যে সকল দোয়া বর্ণিত সে সকল দোয়াকে দোয়ায়ে মাসূরা বলে । দোয়া মাসূরার অর্থজেনে নিয়ে প্রার্থনা করা উচিত। নচেত দোয়ায় মনোযোগ হয়না । তবে কোন বিশেষ ব্যাপারে মন খুলে নিজের আবেগ ভরে নিজের মাতৃভাষায় দোয়া করা যায় । অজুর সাথে দোয়া করা সম্ভব হলে কেবলামুখী হয়ে দোয়া করা আরো ভাল ।

উত্তম সময়ে ও স্থানে, শেষরাতে, ফরজ-সুন্নাত নামাজের পর, তেলওয়াতের পর, মসজিদে সম্মিলিতভাবে ও একাকি দোয়া করতে চেষ্টা করা উচিত ।

দোয়ার সময় সিনা বরাবর হাত উঠানো উচিত, মনোযোগ হুজুরী কলব এবং বিনয়ের সাথে কবুলিযাতের নিয়তে, নিশ্চয়তা ও দৃঢ়তার সাথে দোয়া করা আদব অমনোযোগী অন্তর নিয়ে আল্লাহর নিকট দোয়া করা বেয়াদবী । দোয়ার শুরুতে আল্লাহর প্রশংসা করা চাই এবং শেষের দিকে নবীজীর উপর দরুদ পাড়া চাই, হাদীস মতে দরুদ ছাড়া দোয়া কবুল হয় না । [1]

তথ্যসূত্র

  1. প্রশ্নোত্তরে দোয়ার আহ্‌কাম (লেখকঃ মাওলানা মুহাম্মাদ রফিকুল ইসলাম, এম, এম) (ক্রয় ০১১৯৯৪৩৫৭৩৮)